রকমারী

প্রতিবেশী ও অধীনদের সঙ্গে সদাচরণ

মানুষ জন্মগতভাবে সমাজবদ্ধ জীব। সমাজ ছাড়া মানুষ কখনো চলতে পারে না। সুখ-শান্তিময় একটি আদর্শ মানবসমাজ গড়ে তুলতে হলে পারস্পরিক হৃদ্যতা, সহানুভূতি ও সহযোগিতা একান্ত প্রয়োজন। আর তা সৃষ্টি হওয়ার জন্য প্রত্যেকের অন্যের হক ও অধিকারগুলোর ব্যাপারে সচেতন থাকা অপরিহার্য। এ নিবন্ধে প্রতিবেশী ও অধীন লোকদের সম্পর্কে ইসলামের নির্দেশনা আলোচনা করতে চাই। অনেক সময় দেখা যায় যে, সমাজে আত্মীয়-স্বজনের চেয়ে প্রতিবেশী অধিক কাজে লাগে। বিপদে-আপদে, দুঃখ-দুর্দশায় প্রতিবেশীরাই প্রথমে এগিয়ে আসে। তাই প্রতিবেশীরা যেকোনো ধর্মের, যে কোন বর্ণের এবং যেকোনো আদর্শের অনুসারীই হোক না কেন, ইসলাম আমাদেরকে সর্বাবস্থায় তাদের সাথে সদাচরণের নির্দেশ দিয়েছে। আল্লাহ তাআলা পবিত্র কুরআনে ইরশাদ করেন : ‘নিকট প্রতিবেশী, দূর প্রতিবেশী এবং সঙ্গী-সাথীদের সাথে সদ্ব্যবহার করবে।’ (সূরা নিসা : ৩৬)।

প্রতিবেশীকে কষ্ট না দেয়া ঈমানের দাবি। রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন, যে ব্যক্তি আল্লাহ ও পরকালের প্রতি বিশ্বাস রাখে সে যেন প্রতিবেশীকে কষ্ট না দেয়। (সহীহ বুখারী)। অন্য হাদিসে বর্ণিত হয়েছে, একদা রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন, আল্লাহর কসম! সে ব্যক্তি ঈমানদার নয়, আল্লাহর কসম! সে ব্যক্তি ঈমানদার নয়, আল্লাহর কসম! সে ব্যক্তি ঈমানদার নয়। প্রশ্ন করা হলো- হে আল্লাহর রাসূল! কে সেই ব্যক্তি? জবাবে রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করলেন- ‘যার প্রতিবেশী তার অনিষ্ট থেকে নিরাপদ নয়।’ (মিশকাত শরীফ)।

প্রতিবেশীর খোঁজ-খবর নেয়া এবং তাদের কেউ অভুক্ত থাকলে তাদেরকে খাবার দেয়া ঈমানী দায়িত্ব। এ সম্পর্কে তাকিদ করে হযরত রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন : ওই ব্যক্তি প্রকৃত মুমিন নয় যে তৃপ্তি সহকারে খাবার খায়, অথচ তার প্রতিবেশী তার পার্শ্বে ক্ষুধার্ত অবস্থায় পড়ে আছে। (মিশকাত শরীফ)।

পারস্পরিক মিল-মহব্বত সৃষ্টির লক্ষ্যে মাঝে মধ্যে প্রতিবেশীদেরকে হাদিয়া-তোহফা দেয়ার জন্য রাসূলুল্লাহ (সা.) বিশেষ গুরুত্ব প্রদান করেছেন। এ মর্মে তিনি ইরশাদ করেন- ‘তোমরা একে অপরকে হাদিয়া-তোহফা দাও, এতে পরস্পরের মাঝে মিল-মহব্বত সৃষ্টি হবে।’ তিনি অন্যত্র ইরশাদ করেন, ‘তুমি যখন তরকারী রান্না করবে তখন তাতে পানি বাড়িয়ে দিবে এবং তোমার প্রতিবেশীকে তা থেকে হাদিয়া দিবে।’ (মুসলিম শরীফ)। প্রতিবেশীর গুরুত্ব বুঝতে গিয়ে এক হাদিসে রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘জিব্রীল আমাকে প্রতিবেশী সম্পর্কে এতো বেশি গুরুত্ব দিচ্ছিলেন যে, আমার মনে হচ্ছিল, তাদেরকে পরিত্যক্ত সম্পত্তির ওয়ারিস বানিয়ে দেয়া হবে। (সহীহ বুখারী)।

তাই অধীন লোক ও দাস-দাসীদেরকে প্রহার করা, গালি দেয়া, তুচ্ছ-তাচ্ছিল্য করা, বংশগত নীচুতার দরুণ লজ্জা দেয়া, অন্ন, বস্ত্র ও বাসস্থানের কষ্ট দেয়া ইত্যাদি থেকে সকলকে দূরে থাকতে হবে। তাদের ভুলত্রুটি হলে তা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখতে হবে। নিজে যা খাবে এবং পরবে তাদেরকেও তা-ই খেতে পরতে দিবে।