রকমারী

আর ফোনই ব্যবহার করবেন না ইলন মাস্ক, কেন এমন আজব সিদ্ধান্ত

টেসলা প্রধান ইলন মাস্ক বিভিন্ন কারণে মাঝেমধ্যেই শিরোনামে থাকেন। বছর খানেক আগে জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইট টুইটারে মালিকানা গ্রহণ করেন ইলন মাস্ক। তারপরই টুইটারের নাম বদলে হয়ে যায় এক্স। এই মালিকানা হস্তান্তরের সময় মাস্কের একাধিক সিদ্ধান্ত নিয়ে সমালোচনাও হয় অনেক। এবার আরও এক অদ্ভুত সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন ইলন মাস্ক।

সম্প্রতি তিনি জানিয়েছেন ফোন নম্বর বন্ধ করে দেবেন তিনি। ফোনই আর ব্যবহার করবেন না। কার্যত যখন গোটা দুনিয়াটাই মুঠো ফোনে আবদ্ধ, তখন এমন সিদ্ধান্ত কেন নিলেন ইলন মাস্ক? মাস্ক জানিয়েছেন, ফোন নম্বর ব্যবহার না করে এক্স মাধ্যম ব্যবহার করবেন তিনি। এক্স-এর মাধ্যমেই ফোন কল, ভিডিও করবেন। এক্স মাধ্যমে এ কথা জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, গত বছরের অক্টোবর মাসে অডিও ও ভিডিও কলের ফিচার আনে এক্স। এ মাধ্যমে যাতে সব ফিচার পাওয়া যায়, সেটাই মাস্কের উদ্দেশ্য। মনে করা হচ্ছে, ফোন নম্বর বন্ধ করার এই ঘোষণা করে সেই ফিচারগুলিকেই প্রোমোট করার চেষ্টা করেছেন ইলন মাস্ক।

তবে হোয়াটসঅ্যাপ, অ্যাপল বা ফেস টাইমের মতো এক্স-এর অডিও কল এনক্রিপটেড নয়। আরও জানা যায় যায় যে এক্স-এ অ্যাকাউন্ট থাকলেই অডিও বা ভিডিও কল রিসিভ করা যায়, কিন্তু প্রিমিয়াম অ্যাকাউন্ট হলে তবেই কল করা যায়।