রংপুর বিভাগ

কুড়িগ্রামে খাবারের খোঁজে লোকালয়ে বানর

কুড়িগ্রাম জেলা শহরে খাবারের খোঁজে লোকালয়ে চলে এসেছে দুটি বানর। কোথা  থেকে এসেছে জানে না কেউই। বানর দুটি দেখে ভয় ও আতঙ্কে আছে এলাকাবাসীরা।অন্যদিকে টিনের চাল,ঘরের সানসেটে, গাছের ডালে দাপিয়ে বেড়ানো বানর দুটিকে দেখতে উৎসুক জনতা ভীড় করছে।শুক্রবার ১৮ আগস্ট সকালে কুড়িগ্রাম পৌর শহরের পলাশবাড়ী পাঠান পাড়া এলাকায় বানর দুটি দেখে এলাকাবাসী।

ওই এলাকার বাসিন্দা আলমগীর হোসেন বলেন, সকালে হঠাৎ আমার সুপারি বাগানে পাশাপাশি দুটি বানর চোখে পড়ে। বিভিন্ন গাছে পাতা ধরে টিনের চালে হাটাহাটি করছে। কখনো ঘরের সানসেটে বসে থাকছে।এর আগে বানর দুটি আমাদের চোখে পড়ে নাই।বানর দেখতে অনেক লোক জড়ো হয়েছে। সবাই বানর আতঙ্কে আছে।তবে এখন পর্যন্ত বানর দুটি কারো ক্ষতি করে নাই।এর পরেও আমরা কুড়িগ্রাম বন বিভাগের প্রতি দৃষ্টি আকর্ষণ করছি প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য।

বানর দেখে আদনান সিয়াম বলেন, আমি টিভিতে, চিড়িয়াখানায় বানর দেখছি। বানরের খেলা দেখেছি তবে এমন খোলামেলা পরিবেশ টিনের চাল থেকে গাছে, গাছ থেকে ঘরে সানসেটে দৌড়া দৌড়ি করা বানরের কান্ড দেখি নাই। দেখে খুব মজা করছি। আবার একটু ভয়ো পাইছি ।

কুড়িগ্রাম জেলা সহকারি বন সংরক্ষক মোহাম্মদ রাশিদ আরিফ বলেন, কুড়িগ্রামে আশে পাশে বড় বন না থাকায় এ অঞ্চলে বানর আসার সুযোগ  নেই।তবে সীমান্ত পেরিয়ে ফলের ট্রাকে ফল খাওয়ার লোভে আসতে পারে। এ বানরগুলো কোথাও স্থির থাকে না। একটু পর পর স্থান বদল করে। তারপরও আমরা বিষয়টি দেখতেছি।