রকমারী

দুনিয়ার মহব্বত সকল পাপের উৎস

আল্লাহ তায়ালা ইরশাদ করেন, তোমরা দুনিয়ার জীবনকে প্রাধান্য দিতেছ। অথচ আখিরাতের জীবন উত্তম এবং স্থায়ী । (সূরা শামস)। রাসূলুল্লাহ সাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, দুনিয়ার মহব্বত সকল পাপের উৎস। শাবান মাসেই নেক আমল বাড়িয়ে দিতে হবে। যাতে মাহে রমজানে নেক আমল সহজ হয়ে যায়। গতকাল জুমার খুৎবা পূর্ব বয়ানে পেশ ইমাম এসব কথা করেন।

মিরপুরের ঐতিহ্যবাহী বাইতুল মামুর জামে মসজিদের খতিব মুফতি আব্দুর রহিম কাসেমী গতকাল জুমার খুৎবা পূর্ব বয়ানে বলেন, দুনিয়ার মহব্বত সকল পাপের মূল। আর এ নশ্বর জগতের লোভ লালসা বড় মারাত্মক ক্ষতিকর বিষয়। বলা হয় “লোভে পাপ, পাপে মৃত্যু”। দুনিয়ার মহব্বত ভালোবাসা ও প্রবল লালসার কারণ মানুষ হালাল হারাম যাচাই বাছাই না করে ঈমান হারাতে ব্যস্ত। অন্য ভাইয়ের উপর জুলুম অত্যাচার, ক্ষমতা ও পেশী শক্তির বলে একজন অন্যজনকে ঘায়েল করছে। অন্যায় অসৎ উপায়ে টাকা পয়সা, অর্থ কড়ি, জায়গা জমি, ধন দৌলত অর্জনের মহোৎসব পালন করছে অনেকেই। তবুও কেমন যেন নাই নাই। এ যেন পূরো দুনিয়া গিলে ফেললেও পেট ভরছে না। গোটা পৃথিবীর রাজত্ব, ক্ষমতা ও বাদশাহী দিলেও মনে হয় আরও দরকার । কোন কিছুতেই যেন দুনিয়ার লোভ মিটছে না। অথচ দুনিয়ার মহব্বত ভালোবাসা আর লোভই তার এই দুনিয়ার শান্তি সমৃদ্ধকে ধূলি কনায় মিশে দিচ্ছে। পরকাল ধ্বংস করছে ।

খতিব বলেন, দুনিয়ার লোভে মানুষকে চিরস্থায়ী জাহান্নামের বাসিন্দা বানাচ্ছে । একটুও টের পাওয়া যাচ্ছে না। কাজেই এখনও সময় আছে দুনিয়া ও আখিরাতের কল্যাণে, জাহান্নামের ভয়াবহ আগুন থেকে বাচার জন্য গুনাহের কাজ পরিহার করা উচিত। নয়তো মহা বিপদ। বিশ্বাস রাখা উচিত এই দুনিয়ার ধন সম্পদ, অর্থ কড়ি, ঘরবাড়ি ,ক্ষমতা, রাজা বাদশাহী কিছুই পরপারে সাথে যাবেনা, কবরে পৌছবেনা। সাথে যাবে শুধু নেক আমল আর বদ আমল। সওয়াব আর গুনাহ। এ গুনাহের কারণে আল্লাহ মানুষের রিযিক কমিয়ে দেন। রহমত বরকত ও শান্তি দুর হয়ে যায়। ব্যক্তি পরিবার, সমাজ সংসার ও অর্থনৈতিক জীবনে চরম অশান্তির সৃষ্টি হয়। মানবিক জীবন পর্যুদস্ত হয়। মারামারি কাটাকাটি, ঝগড়া বিবাদ একেরপর এক লেগেই থাকে । সমাজ ব্যবস্থা ধংস হয়ে যায়। তারপরও মানুষ পাপের কাজের মাধ্যে শান্তি খুঁজে বেড়ায়। দুনিয়ার মহব্বতে বিভোর । খতিব বলেন, আল্লাহ তায়ালা ইরশাদ করেন, তোমরা দুনিয়ার জীবনকে প্রাধান্য দিতেছ। অথচ আখিরাতের জীবন উত্তম এবং স্থায়ী । (সূরা শামস)। রাসূলুল্লাহ সাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, দুনিয়ার মহব্বত সকল পাপের উৎস । খতিব বলেন, আসুন আমরা সকলে গুনাহের কাজ পরিহার করি এবং রমজানে অধিক রহমত বরকত হাসিলের জন্য আগত বরকতময়ী শাবান মাস থেকেই নেক আমল বাড়িয়ে দেই। যাতে রমজানে অধিক পরিমাণে নেক আমল সহজ হয়ে যায়। আল্লাহ তায়ালা সকলকে তাওফিক দান করেন । আমিন।