রকমারী

শুধু অবকাঠামো করলেই হবে না, ব্যবস্থাপনায় উন্নতি ঘটাতে হবে: ইলিয়াস কাঞ্চন

নতুন নতুন অবকাঠামো হলেও সড়কে শৃঙ্খলা আনা যায়নি বলেই মনে করেন অভিনেতা ইলিয়াস কাঞ্চন, যিনি দেশের সড়ক নিরাপত্তা নিয়ে কাজ করছেন তিন দশক ধরে।

১৯৯৩ সালের ২২ অক্টোবর সড়ক দুর্ঘটনায় নিহত হন তার স্ত্রী জাহানারা কাঞ্চন। এরপর ইলিয়াস কাঞ্চন গড়ে তোলেন ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলন। তার দীর্ঘদিনের চেষ্টায় ২০১৭ সালে সরকার ২২ অক্টোবরকে জাতীয়ভাবে নিরাপদ সড়ক দিবস হিসেবে পালনের ঘোষণা দেয়।

আজ ২২ অক্টোবর ‘আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি ‘ প্রতিপাদ্যে সারাদেশে সরকারি বেসরকারি ও নানা সংগঠনের উদ্যোগে পালিত হলো জাতীয় সড়ক দিবস ২০২৩।

জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২৩ উপলক্ষ্যে আজ রাজধানীতে বিআরটিএর উদ্যোগে র্যালী অনুষ্ঠিত হয় ও র্যালী শেষে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে নিরাপদ সড়ক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরীর সভাপতিত্বে সভায় নিরাপদ সড়ক চাই (নিসচা)-র চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বক্তব্য রাখেন।

ইলিয়াস কাঞ্চন বলেন, শুধু অবকাঠামো করলেই হবে না, ব্যবস্থাপনায় উন্নতি ঘটাতে হবে। যতক্ষণ পর্যন্ত আইনের মাধ্যমে শৃঙ্খলা আনা সম্ভব না হবে, ততক্ষণ কাজের কাজ কিছুই হবে না।

“যেমন দেখেন ঢাকার মধ্যে যে এলিভেটেড এক্সপ্রেসওয়ে হয়েছে, সেখানে সর্বোচ্চ গতিসীমা ৮০ কিলোমিটার। কিন্তু আমি প্রতিদিন দেখি গাড়িগুলো অহরহ অতিরিক্ত গতিতে চলে। এটা দেখার দায়িত্ব পুলিশের। কিন্তু কোনো মনিটরিং নেই। একসময় এগুলো অভ্যাসে পরিণত হবে, প্রাণহানি ঘটবে।”