রকমারী

কেন কুকুর গাড়ী ধাওয়া করে

কোনও কাজে কিংবা ঘোরার জন্য বাইরে যাওয়ার ক্ষেত্রে মানুষ বাইক অথবা স্কুটার ব্যবহার করে থাকেন। আবার কেউ কেউ রাতে গাড়িতে লং ড্রাইভে যেতেও পছন্দ করেন। গাড়ি, বাইক বা স্কুটার চালিয়ে কোথাও যাওয়ার সময় কেউ কেউ একটা বিশেষ বিষয় লক্ষ্য করে থাকেন। আর সেটি হল – ছুটন্ত গাড়ি, বাইক কিংবা স্কুটারের পিছনে আচমকাই ধাওয়া করতে থাকে পথকুকুররা। আর এই সময়টায় তারা বেশ আগ্রাসী হয়ে ওঠে। এমনকী সজোরে চিৎকার-চেঁচামেচিও শুরু করে তারা।

আর যখন পথকুকুর চলন্ত গাড়ির পিছনে ধাওয়া করে, তখন চালক সংশ্লিষ্ট গাড়ির বেগ বাড়িয়ে দেন। আসলে পথকুকুরের থেকে নিষ্কৃতি পাওয়াই তখন গাড়িচালকদের লক্ষ্য হয়ে ওঠে। আর এই তাড়াহুড়ো করে গাড়ির গতিবেগ বাড়ালেই ঘটে যেতে পারে ভয়ঙ্কর কোনও দুর্ঘটনা। কিন্তু কখনও কি মনে হয়েছে, পথকুকুররা কেন ছুটন্ত গাড়ির পিছনে ধাওয়া করে?

কুকুরদের খুবই বিশ্বস্ত প্রাণী বলে মনে করা হয়। তারা মানুষের পরম বন্ধু। তাহলে সেই কুকুরই কেন আচমকাই ছুটন্ত গাড়ি, মোটরবাইক কিংবা স্কুটারের পিছনে ধাওয়া করে। ওই সময়ে সেই কুকুরই যেন চরম শত্রুর মতো আচরণ করতে শুরু করে। আর তীব্র গতিতে ছুটতে থাকা গাড়ি, বাইক কিংবা স্কুটারের পিছনে তারাও প্রবল গতিতে ছুটতে থাকে এবং একবার যদি চালকের জামাকাপড়ের কোনও অংশ কুকুরের মুখে চলে এলে আর রক্ষে নেই! তারা ঝাঁপিয়ে পড়ে হামলা করতেও পিছপা হয় না।

তবে বিজ্ঞান বলছে, পথকুকুরের এই আচরণের জন্য গাড়ির চালক কোনও ভাবেই দায়ী নন। আসলে তাঁরা যে গাড়িটি চালাচ্ছেন, সেই গাড়িটির টায়ারই থাকে পথকুকুরদের নিশানায়। গাড়ির টায়ার থেকে আসা অন্য কুকুরদের গন্ধেই পথকুকুররা আরও ক্ষিপ্ত হয়ে ওঠে। আর আমরা তো প্রত্যেকেই জানি যে, কুকুরের ঘ্রাণশক্তি প্রবল! ফলে অন্য কুকুরদের গন্ধ চট করে তারা অনুভব করতে পারে।

এমনিতে পথকুকুররা অনেক সময় গাড়ির টায়ার অথবা পিলারে প্রস্রাব করে। এবার যখন সেই গাড়ি নিয়ে কেউ কোনও পাড়া কিংবা কলোনির মধ্যে দিয়ে যান, তখন সেই এলাকার কুকুররা গাড়ির টায়ারে থাকা অন্য কুকুরদের ঘ্রাণ অনুভব করে। সেই কারণেই গাড়ির সঙ্গে পাল্লা দিয়ে ছুটতে শুরু করে তারা।

আসলে অন্য এলাকার কুকুরদের এমনিতেই সহ্য করতে পারে না। আর এর সঙ্গে গাড়ির চালক যদি গতি আরও বাড়িয়ে দেন, তাহলে পথকুকুররাও আরও ক্ষিপ্ত হয়ে যায়। অনেক ক্ষেত্রে এভাবে বাইক কিংবা স্কুটার ভারসাম্য হারিয়ে দুর্ঘটনার মুখে পড়েছে। তাই বিশেষজ্ঞদের মতে, এই পরিস্থিতিতে ভয় পেলে একেবারেই চলবে না

তবে অনেক সময় পথকুকুরদের কোনও সঙ্গী গাড়ির ধাক্কায় আহত হলে কিংবা মারা গেলেও তারা গাড়ির সঙ্গে ছোটাছুটি শুরু করে। আবার পথকুকুর যদি কোনও গাড়ির পিছনে ধাওয়া করে, তাহলে বুঝতে হবে সেই গাড়িটি ওই এলাকার নয়।