আন্তর্জাতিক

নাগেটসের মধ্যে ধাতব টুকরো! বাজার থেকে ১৩ হাজার প্যাকেট প্রত্যাহার টাইসনের

চিকেন নাগেটসে মিলেছে ধাতব টুকরো! এই সংক্রান্ত অভিযোগ প্রকাশ্যে আসতেই মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে হইচই। প্রবল সমালোচনার মুখে পড়ে ১৩ হাজার কেজির বেশি চিকেন নাগেটস ফেরত নিল অন্যতম বড় ফাস্ট ফুড সংস্থা ‘টাইসন ব্র্যান্ড’। শুধু তাই নয়, ক্ষমা চেয়ে এই ইস্যুতে বিবৃতি দিয়েছেন তারা।

সম্প্রতি, ৩০ হাজার পাউন্ড হিমায়িত চিকেন নাগেটস ডেলিভারি দিয়েছিল টাইসন ব্র্যান্ড। খুচরো বিক্রেতাদের জন্য ২৯ আউন্সের এক একটি প্যাকেট তৈরি করা হয়েছিল। সূত্রের খবর, তেমনই একটি প্যাকেটের চিকেন নাগেটসের মধ্যে ধাতব পদার্থ মিলেছে বলে অভিযোগ। গত ৪ নভেম্বর এই নিয়ে বিবৃতি দেয় টাইসন ব্র্যান্ড। সেখানে বলা হয়েছে, ‘আমাদের তৈরি চিকেন নাগেটস মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন জায়গায় বিক্রি করা হয়। এর মধ্যে রয়েছে আলাবামা, ক্যালিফোর্নিয়া, ইলিনয়, কেন্টাকি, মিশিগান এবং ওহিও। এছাড়া টেনেসি, ভার্জিনিয়া ও উইসকনসিন রাজ্য়েও আমাদের চিকেন নাগেটসের জনপ্রিয়তা রয়েছে।’

টাইসন ব্র্যান্ডের দাবি, সম্প্রতি বেশ কিছু জায়গা থেকে চিকেন নাগেটস নিয়ে মারাত্মক অভিযোগ পেয়েছেন তারা। ‘সমস্ত ক্রেতাই এই অভিযোগটা করছেন, এমনটা নয়। কিন্তু অনেকেই বলছেন আমাদের চিকেন নাগেটসে নাকি নমনীয় ছোট ছোট ধাতব পদার্থ পাওয়া গিয়েছে। এই অবস্থায় জনস্বাস্থ্যের কথা ভেবে সমস্ত চিকেন নাগেটস প্রত্যাহার করা হল।’ বিবৃতিতে বলেছে ফাস্ট ফুড প্রস্ততকারী সংস্থা।

উল্লেখ্য এই সিদ্ধান্তের জেরে ১৩ হাজার ৬০৮ কেজি চিকেন নাগেটস ফিরিয়ে নিয়েছে মার্কিন ফুড জায়েন্ট সংস্থা। পাশাপাশি, এই ইস্যুতে শুরু হয়েছে তদন্ত। যে চিকেট নাগেটস প্রত্যাহার করা হয়েছে, তা পুরোপুরি নষ্ট করা হবে বলেও জানিয়েছেন তারা। আমেরিকার এই সংস্থার খাবার নিয়ে এর আগেও নানা অভিযোগ উঠেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুযায়ী, গত বছরের নভেম্বরে টাইসনের দেয়া গরুর মাংসে কাচ মেলে। পরে সেই মাংসও প্রত্যাহার করে নেয় এই সংস্থা।

বারবার একই সংস্থার বিরুদ্ধে অভিযোগ ওঠায় টাইসনকে পুরোপুরি বন্ধ করে দেয়ার দাবি তুলেছেন মার্কিনিদের একাংশ। যদিও প্রশাসনের তরফে এখনও এই সংক্রান্ত কোনও সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে এই ইস্যুতে তদন্ত নামতে পারে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। অন্যদিকে চিকেন নাগেটসে ধাতব পদার্থ মেলার অভিযোগ ওঠায় গত কয়েকদিনে টাইসনের শেয়ার হু হু করে কমেছে। এই সংস্থার জায়গায় উঠে এসেছে একাধিক অন্য মার্কিন ফাস্ট ফুড প্রতিষ্ঠান। এই পরিস্থিতিতে চিকেন নাগেটস তৈরির গোটা টিমকেই টাইসন বদলাতে পারে বলে মিলেছে ইঙ্গিত। সূত্র: বিবিসি।