খেলার খবর

সাকিব-মাহেদি-তাহিরের নৈপুন্যে টেবিলের শীর্ষেই থাকলো রংপুর

সাকিব আল হাসান ও মাহেদি হাসানের ঝড়ো হাফ-সেঞ্চুরির সাথে দক্ষিণ আফ্রিকান স্পিনার ইমরান তাহিরের দারুন বোলিং নৈপুন্যে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেটের পয়েন্ট টেবিলের শীর্ষে থাকলো রংপুর রাইডার্স।

আজ নিজেদের নবম ম্যাচে রংপুর ৭৮ রানে হারিয়েছে খুলনা টাইগার্সকে। ৯ ম্যাচে ৭ জয় ও ২ হারে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে রংপুর। ৮ ম্যাচে ৪টি করে জয়-হারে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চমস্থানে থাকলো খুলনা। প্রথম চার ম্যাচ জয়ের পর টানা চার ম্যাচই হারলো খুলনা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে দিনের দ্বিতীয় ম্যাচে খুলনার বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করতে নামা রংপুরের দুই ওপেনার রনি তালুকদার ৫ ও দক্ষিণ আফ্রিকার রেজা হেনড্রিক্স ৪ রানে আউট হন। দু’জনই  শিকার হন  খুলনার ইংল্যান্ডের পেসার লুক  উডের।

এরপর ব্যাট হাতে খুলনার বোলারদের উপর তান্ডব চালিয়েছেন সাকিব আল হাসান ও ব্যাটিংয়ে প্রমোশন পাওয়া মাহেদি হাসান। স্পিনার নাসুম আহমেদের করা পাওয়ার প্লের শেষ ওভারে ৩টি ছক্কা ও ২টি চারে ২৬ রান নেন সাকিব। এতে ৬ ওভারে ২ উইকেটে ৬৯ তুলে রংপুর।

সপ্তম ওভারে নাহিদ রানার হাতে ক্যাচ দিয়ে জীবন পান ৪৬ রানে থাকা সাকিব। জীবন পেয়ে ২০ বলে এবারের আসরে দ্রুততম হাফ-সেঞ্চুরির নজির গড়েন সাকিব।

১২তম ওভারে উডের বলে আউট হওয়ার আগে  ৬টি করে চার-ছক্কায় ২২২ স্ট্রাইক রেটে ৩১ বলে ৬৯ রান করা সাকিব।

সাকিব ফেরার পর ছক্কা মেরে হাফ-সেঞ্চুরি করেন ২৮ বল খেলা মাহেদি। ১৬তম ওভারে নাসুমের বলে আউট হবার আগে ৬টি চার ও ৪টি চারে ৩৬ বলে ৬০ রান করেন মাহেদি।

মাহেদির পর নিউজিল্যান্ডের জেমস নিশাম ১৩ রানে আউট হলে ষষ্ঠ উইকেটে ২৩ বলে অবিচ্ছিন্ন ৪৮ রান যোগ করে রংপুরকে ৫ উইকেটে ২১৯ রানের সংগ্রহ এনে দেন অধিনায়ক নুরুল হাসান ও দক্ষিণ আফ্রিকার ডোয়াইন প্রিটোরিয়াস। এবারের আসরে দ্বিতীয়বার ২শ রানের কোটা স্পর্শ করে  নিজেদের সর্বোচ্চ দলীয় স্কোর দাঁড় করায় রংপুর। খুলনার উড ১৯ রানে ৩ উইকেট নেন।

২২০ রানের টার্গেট তাড়া করতে নামা খুলনা ইনিংসের শুরুতেই আঘাত হানেন সাকিব। ওপেনার ওয়েস্ট ইন্ডিজের এভিন লুইসকে ১১ রানে আউট করেন সাকিব।

আরেক ওপেনার ইংল্যান্ডের অ্যালেক্স হেলস রানের চাকা সচল রাখলেও খুলনার ব্যাটিংয়ে ধ্বস নামান তাহির। অধিনায়ক এনামুল হককে ৫, আফিফ হোসেনকে ১১, হাবিবুর রহমানকে ১৩ ও আকবর আলিকে শূণ্যতে শিকার করেন তাহির। হাফ-সেঞ্চুরি তুলে বড় ইনিংসের ইঙ্গিত দেওয়া হেলসকেও শিকারের তালিকায় তুলেছেন  তাহির। ৭টি চার ও ৩টি ছক্কায় ৩৩ বলে ৬০ রান করেন হেলস।

তাহিরের পাঁচ উইকেট শিকারে ১০৪ রানে ৭ উইকেট হারিয়ে লড়াই থেকে ছিটকে পড়ে খুলনা। শেষ দিকে উডের ২০ ও নাসুমের ১৭ রানের সুবাদে ১৪১এ অলআউট হয় খুলনা।

রংপুরের তাহির ২৬ রানে ৫ উইকেট নেন। টি-টোয়েন্টিতে চতুর্থবার ইনিংসে পাঁচ উইকেট নিলেন তাহির।

সংক্ষিপ্ত স্কোর :

রংপুর রাইডার্স : ২১৯/৫, ২০ ওভার (সাকিব ৬৯, মাহেদি ৬০, উড ৩/১৯)।

খুলনা টাইগার্স : ১৪১/১০, ১৮.২ ওভার (হেলস ৬০, উড ২০, তাহির ৫/২৬)।

ফল : রংপুর রাইডার্স ৭৮ রানে জয়ী।

ম্যাচ সেরা: ইমরান তাহির (রংপুর রাইডার্স)।