শিক্ষা

দিনাজপুর শিক্ষাবোর্ডে এবার এসএসসি পরীক্ষার্থী ১লাখ ৯৯ হাজার ৪৩৬ জন

দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে এবারের এসএসসি পরীক্ষায় ১ লাখ ৯৯ হাজার ৪৩৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। যা গতবারের চেয়ে পরীক্ষার্থী কমেছে ১ হাজার ৯২৩ জন।

গতবারে পরীক্ষার্থী ছিল ২ লাখ ১ হাজার ৩৫৯ জন। আগামী ১২ মার্চ মঙ্গলবার পরীক্ষা শেষ হবে বলে শিক্ষাবোর্ডের প্রকাশিত সময়সূচি অনুযায়ী জানা গেছে।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১ টায় সাংবাদিকদের  তথ্য জানান । তিনি  জানান, চলতি ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় এ শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত রংপুর বিভাগের ৮টি জেলার ২ হাজার ৭২৫টি স্কুলের ২৭৮ পরীক্ষা কেন্দ্রে ১ লাখ ৯৯ হাজার ৪৩৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ছাত্র ১ লাখ ৮৬১ জন ও ছাত্রী ৯৮ হাজার ৫৭৫ জন।

তিনি জানান, এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ১ লাখ ৬৩ হাজার ৫০৭, অনিয়মিত ৩৫ হাজার ৫৯৬ জন ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী ৩৩৩ জন।

বিজ্ঞান বিভাগে মোট ৯৬ হাজার ২৬৯ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৫২ হাজার ১৬৯ জন ও ছাত্রী ৪৪ হাজার ১০০, মানবিক বিভাগে ১ লাখ ৫৪৯ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪৬ হাজার ৮২৩ জন ও ছাত্রী ৫৩ হাজার ৭২৬ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ২ হাজার ৬১৮ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১ হাজার ৮৬৯ জন ও ছাত্রী ৭৪৯ জন।

জেলাভিত্তিক পরীক্ষার্থীর সংখ্যা রংপুর জেলায় ৩৪ হাজার ৭৭৭ জন, গাইবান্ধায় ২৭ হাজার ৪৪৪ জন, নীলফামারীতে ২৩ হাজার ৫১৫ জন, কুড়িগ্রামে ২২ হাজার ৯৮০ জন, লালমনিরহাটে ১৫ হাজার ৩৮৭, দিনাজপুরে ৪০ হাজার ৮৫২ জন, ঠাকুরগাঁওয়ে ২০ হাজার ১৮০ জন এবং পঞ্চগড় জেলায় ১৪ হাজার ৩০১ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

প্রসঙ্গত, দিনাজপুর শিক্ষাবোর্ড প্রতিষ্ঠার পর এটি শিক্ষাবোর্ডের অধীনে ১৬তম এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে ।

দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান স ম আবুল কালাম আজাদ জানান, নিশ্চিদ্র ও নিরাপত্তা ব্যবস্থায় শান্তিপূর্ণ ও ত্রুটিমুক্ত পরিবেশে বিগত দিনের ন্যায় এবারও এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত করার সব পরিস্থিতি সম্পন্ন করা হয়েছে। প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা উপকরণ ও প্রশ্ন পত্র প্রেরণ করা হয়েছে।

পরীক্ষা চলাকালীন সময়ে শিক্ষা বোর্ডের নিজস্ব কর্মকর্তা ও অবসরপ্রাপ্ত শিক্ষকদের সমন্বয়ে ৭ টি  টিম গঠন করা হয়েছে। ।

পরীক্ষা কেন্দ্রের বাহিরে ২০০ গজের মধ্যে সাধারণ  চলাচল নিষেধ করে প্রত্যেক জেলা প্রশাসনের পক্ষ হতে মাইকিং করে জনসাধারণকে সচেতনতা করা হয়েছে। নিরাপত্তার  দায়িত্বে পুলিশ এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট সহ  আইন শৃঙ্খলা  বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে।

সুত্রঃবাসস