শিক্ষা

শিক্ষা ও নৈতিকতা প্রসারে অসামান্য অবদান রাখায় ১০ গুণী শিক্ষককে ‘আদর্শ শিক্ষক’ সম্মাননা

ডেস্ক রিপোর্টঃ মেধা বিকাশের সঙ্গে সঙ্গে শিক্ষার্থীদের মধ্যে নৈতিকতা কিংবা আদর্শিক জীবনের বীজটিও বুনে দেন তাঁরা। আর এমন ১০ গুণী শিক্ষককে শিক্ষা ও নৈতিকতা প্রসারে অসামান্য অবদান রাখায় প্রদান করা হলো ‘আদর্শ শিক্ষক’ সম্মাননা।

এ তালিকায় রয়েছেন বিশ্ববিদ্যালয় থেকে প্রাথমিক বিদ্যালয় কিংবা সংগীত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে চারুকলার শিক্ষাপ্রতিষ্ঠানের একঝাঁক গুণী ও আদর্শ শিক্ষাগুরু। গত বুধবার বিকেলে রাজধানীর ইন্টারকনটিনেন্টাল হোটেলের ক্রিস্টাল বলরুমে এথিকস ক্লাব আয়োজিত দুই দিনব্যাপী নৈতিকতা দিবস উৎসবের প্রথম দিনে এ সম্মাননা প্রদান করা হয়। সংগীত পরিবেশনা ও কবিতা আবৃত্তি আয়োজনে যুক্ত করে ভিন্নমাত্রা।

সম্মাননাপ্রাপ্ত শিক্ষকেরা হলেন ছায়ানটের সভাপতি ও সংগীতজ্ঞ অধ্যাপক ড. সন্‌জীদা খাতুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ইমেরিটাস অধ্যাপক রফিকুন নবী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক ড. সৈয়দ আকরম হোসেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান

বিভাগের সাবেক অধ্যাপক ড. অনুপম সেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক কায়সার হামিদুল হক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ডা. কনক কান্তি বড়ুয়া, রাঙামাটির নারায়ণ গিরি সরকারি উচ্চবিদ্যালয়ের শিক্ষক মু. নুরল মোস্তফা চৌধুরী, দিনাজপুর সংগীত কলেজের শিক্ষক গণেশ সরেন, সিরাজগঞ্জের রামকান্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক চমন আরাস্তা শিউলী ও বান্দরবানের মেঘলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মুহাম্মদ জসিম উদ্দিন। সন্‌জীদা খাতুন অসুস্থ থাকায় অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি। অধ্যাপক অনুপম সেনের পক্ষে সম্মাননা গ্রহণ করেন পিএসসির সদস্য ড. সৈয়দ গোলাম ফারুক।

নৈতিকতা উৎসবের উদ্বোধন করেন বরেণ্য চিত্রশিল্পী রফিকুন নবী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথির বক্তব্য দেন যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল মেডিসিন বিভাগের শিক্ষক জিয়াউদ্দিন আহমেদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ফকরুল আলম। সভাপতিত্ব করেন এথিকস ক্লাব বাংলাদেশের সভাপতি এম ই চৌধুরী শামীম।

ক্লাবের ঘোষণাপত্র পাঠ করেন ক্লাবের প্রধান নির্বাহী দিলারা আফরোজ খান। শিক্ষকদের হাতে ‘আদর্শ শিক্ষক’ সম্মাননা স্মারক তুলে দেন ডা. দীপু মনি। স্মারকের পাশাপাশি প্রদান করা হয় তাঁদের বর্ণিল জীবনাশ্রিত শংসাবচন। উদ্বোধনী সংগীত ও জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর এথিকস ক্লাবের প্রয়াত ১৭ উপদেষ্টাকে স্মরণ করা হয়।