জাতীয়

আগামি প্রজন্মের জন্য ‘সংঘাত ভুলে বিশ্বাস ও সহযোগিতা বাড়াতে হবে’

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অর্থনীতি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন- গ্লোবাল গেটওয়ে ফোরামের উদ্বোধনী আনুষ্ঠানে আগামি প্রজন্মের জন্য উন্নত ও নিরাপদ বিশ্ব গড়তে যুদ্ধ-সংঘাত বন্ধ করে পারস্পারিক বিশ্বাস ও সহযোগিতা বাড়াতে বিশ্বনেতাদের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ এখন বিনিয়োগের জন্য উত্তম জায়গা উল্লেখ করে ইউরোপীয় ইউনিয়নের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ করারও আহবান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে শুরু হয়েছে দুদিন ব্যাপি গ্লোবাল গেটওয়ে ফোরামের সম্মেলন। ইউরোপীয় কমিশনের সদরদপ্তরে আয়োজিত এই সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সাথে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী বলেন, এই আয়োজন ইউরোপীয় ইউনিয়নের সাথে অংশীদারদের সম্পর্ক আরো জোরালো করবে। বাংলাদেশ ইউরোপীয় ইউনিয়নের বিশ্বস্ত সহযোগী হিসেবে নিজেদের বাণিজ্য সম্প্রসারণ ও উন্নয়নকে ত্বরান্বিত করেছে।

প্রধানমন্ত্রী বলেন, যোগাযোগ অবকাঠামো উন্নয়নের মাধ্যমে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় বিনিয়োগের জন্য নিরাপদ স্থান হয়ে উঠেছে।

শান্তি ও উন্নয়নের লক্ষ্যে যুদ্ধ সংঘাত বন্ধ করেতে বিশ্ব নেতাদের প্রতি আহবান জানান প্রধানমন্ত্রী শেখ

এর আগে, বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের সম্পর্কের ৫০ বছর পূর্তির অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোহিঙ্গা সংকট সমাধান ও রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে স্থায়ী প্রত্যাবাসনে ইউরোপীয় ইউনিয়নের সহায়তা চান তিনি।

এছাড়া ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন প্রধানমন্ত্রী।

বৈঠকের পর বাংলাদেশ ও ইউরোপীয় বিনিয়োগ ব্যাংকের মধ্যে দুটি ঋণ চুক্তি সই হয়। এর আওতায় নবায়নযোগ্য জ্বালানি খাতে ৪৭৭ মিলিয়ন ইউরো পাবে বাংলাদেশ।