রংপুর বিভাগ

শহীদ আবু সাঈদ চত্ত্বরে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’২৪ পালিত

রংপুরের খবরঃ ২২ অক্টোবর ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’। যাঁর মৃত্যুদিনে এই ‘দিবস’টি জাতীয়ভাবে দেশব্যাপী পালিত হয়ে আসছে, তিনি মরহুমা জাহানারা কাঞ্চন। ১৯৯৩ সালের ২২ অক্টোবর, দুই সন্তান’সহ বান্দরবানে, স্বামী চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের কাছে যাবার পথে, চট্টগ্রামের চন্দনাইশে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন জাহানারা কাঞ্চন। স্বামী চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন সে সময় ছবির শ্যুটিংয়ে বান্দরবান অবস্থান করছিলেন, দুই সন্তান’সহ সেখানেই যাচ্ছিলেন জাহানারা।

১৯৭৯ সালে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন জাহানারা কাঞ্চন। ভালবাসার পথ বেয়ে সংসারজীবন এগিয়ে যাচ্ছিল তাদের। ঘরে দুটি সন্তান- কন্যা ইশরাত জাহান ইমা ও ছেলে মিরাজুল মইন জয়। সুখ আর শান্তিতে ভরে ছিল তাদের ছোট্ট সংসার। কিন্তু নিয়তির কি নির্মম পরিহাস! এই সুখ বেশিদিন স্থায়ী হতে দেয়নি আমাদের ‘সড়কব্যাধি’।

চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়- এই শ্লোগান নিয়ে গড়ে তোলেন একটি সামাজিক আন্দোলন ‘নিরাপদ সড়ক চাই (নিসচা)’। যা আজ দেশের সকল মানুষের প্রাণের দাবী, প্রাণের সংগঠন- ‘নিরাপদ সড়ক চাই’।
এবারের প্রতিপাদ্য বিষয় “ছাত্র-জনতার অঙ্গীকার নিরাপদ সড়ক হোক সবার” কে সামনে রেখে জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন উপলক্ষে ‘নিরাপদ সড়ক চাই রংপুর জেলা কমিটি’ ২২ অক্টোবর মঙ্গলবার সকালে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শহীদ আবু সাঈদ চত্ত্বরে একটি পথসভা ও হ্যান্ডবিল বিতরণ এর আয়োজন করে।

এসময় উপস্থিত ছিলেন, রংপুর জেলা নিরাপদ সড়ক চাই সভাপতি হাসান ফেরদৌস রাসেল, সাধারণ সম্পাদক কামরুল ইমাম, উপদেষ্টা চঞ্চল মাহমু্দ, আলী মর্তুজা মঞ্জু সদস্য মোঃ মর্তুজা হুদা সবুজ, আব্দুর রহমান সৈকত, সালেম আবেদিন ফাহিম সহ অনান্য সদস্য ও শুভাকাঙ্ক্ষীরা।

পথসভা শেষে যাত্রী, চালক ও পথচারীদের মাঝে পথ চলায় সচেতনতা বৃদ্ধির লক্ষে হ্যান্ডবিল বিতরণ করা হয়।