রংপুর বিভাগ

লালমনিরহাটে বিশ্ব হাত ধোয়া দিবস’২০২৪ পালিত

রংপুরের খবরঃ বিশ্ব হাত ধোয়া দিবস’২০২৪ এ বছরের প্রতিপাদ্য ‘‘Why are clean hands still important” স্বাস্থ্য সুরক্ষায় পরিস্কার হাত সর্বদা গুরুত্বপূর্ণ’’। বিশ্বব্যাপী জনসচেতনতা তৈরি এবং জনগণকে সাবান দিয়ে হাত ধোয়ার ব্যাপারে উদ্বোদ্ধ করে রোগ প্রতিরোধ করার উদ্দেশে এ দিবসটি প্রতিবছর পালিত হয়।

আজ দিবসটি উদযাপন উপলক্ষে জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে এবং হেলদি ভিলেজ ইন আরবান প্রোগ্রাম, ইএসডিও এর সহযোগিতায় লালমনিরহাট সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ মাঠে এই হাত ধোয়া প্রদর্শণী ও সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানের শুরুতেই হাত ধোয়ার ৭ টি স্টেপ সম্পর্কে বলা হয় এবং শিক্ষার্থীরা উক্ত পদ্ধতি মেনে হাত ধোয়ার চর্চা করে।

এরপরে আলোচনায় অতিথিবৃন্দ হাত ধোয়ার গুরুত্ব ও উপকারীতা গুলো নিয়ে আলোচনা করেন। ৫ টি গুরুত্বপূর্ণ সময়ে হাত ধোয়ার চর্চা থাকলে পানিবাহিত অনেক রোগ ব্যাধি কমিয়ে আনা সম্ভব। রোগ প্রতিরোধে হাত ধোয়ার ভূমিকা এখন শুধু হাসপাতালেই সীমাবদ্ধ নয় বরং রেস্তোরাঁ, স্কুল, কলেজ সর্বত্রই স্বীকৃত। অপরিচ্ছন্ন অবস্থায় নাকে-মুখে হাত দিলে বা হাত ভালোভাবে না ধুয়ে খাবার খেলে বিভিন্ন রকমের ভাইরাস, ব্যাকটেরিয়া, ছত্রাক ও অন্যান্য জীবাণু শরীরে প্রবেশ করে। ফলে সাধারণ ঠান্ডা বা ফ্লু থেকে শুরু করে ডায়রিয়া, জন্ডিস, আমাশয়, টাইফয়েড ইত্যাদি রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

এছাড়াও বাসা-বাড়িতে স্বল্প ব্যয়ে কিভাবে বেসিন স্থাপন করা যায় তার প্রদর্শণী করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লালমনিরহাট জেলার এডিসি (শিক্ষা), জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী, লালমনিরহাট সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ এর অধ্যক্ষ ও হেলদি ভিলেজ ইন আরবান প্রোগ্রামের প্রকল্প ব্যবস্থাপক।