রংপুর বিভাগ

রংপুরে ডেঙ্গু  প্রতিরোধে  মানববন্ধন, মেয়র বরাবর স্মারকলিপি

রংপুর প্রতিনিধি ।। বাসদ (মার্কসবাদী) রংপুর জেলার উদ্যোগে  আজ ১৬ আগষ্ট ২০২৩ সকাল ১১টায়  ডেঙ্গু প্রতিরোধে কার্যকরী পদক্ষেপ গ্রহনসহ ৫দফা দাবিতে রংপুর সিটি কর্পোরেশন অফিসের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।পার্টির জেলা আহ্বায়ক কমরেড আনোয়ার হোসেন বাবলুর সভাপতিত্বে উক্ত সমাবেশে বক্তব্য রাখেন সদস্যসচিব আহসানুল আরেফিন তিতু।

নেতৃবৃন্দ বলেন ডেঙ্গু সারাদেশে ভয়াবহ আকার ধারণ করেছে। রংপুর মহানগরীতেও ইতোমধ্যে ১২০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন এবং এ সংখ্যা দ্রুত বাড়ছে, যা খুবই আতঙ্কের বিষয়। মহানগরীর আয়তন এবং লোকসংখ্যা বিবেচনায় সিটি কর্পোরেশন যা উদ্যোগ নিয়েছে তা খুবই অপ্রতুল।এছাড়া শুধু ফগার মেশিন দিয়ে ওষুধ ছিটিয়ে এই মরণঘাতী জীবাণুবাহী এডিস মশা নিধন করা সম্ভব নয়। এডিস মশার বংশবিস্তার রোধে এর লার্ভা ধ্বংস করতে হবে। এজন্য দরকার সমন্বিত সার্বিক উদ্যোগ।

এছাড়া এই রোগে আক্রান্ত হওয়ার উচ্চ ঝুঁকিতে আছে সাধারণ খেটে খাওয়া মানুষ,যাদের পক্ষে ডেঙ্গু রোগের ব্যয়বহুল চিকিৎসা খরচ বহন করা সম্ভব নয়।তাই বাসদ (মার্কসবাদী) রংপুর জেলার পক্ষ থেকে আমরা দাবি জানাই ডেঙ্গু প্রতিরোধে বরাদ্দ বাড়াতে হবে,ফগার মেশিনের সংখ্যা বাড়িয়ে প্রতিদিন সকল ওয়ার্ডে ওষুধ প্রয়োগ করতে হবে,এডিস মশার লার্ভা নিধনে প্রত্যেক ওয়ার্ডের কাউন্সিলরদের বিশেষ নির্দেশনা দিতে হবে, কাউন্সিলররা নিজস্ব নির্বাচনী এলাকার প্রত্যেক পাড়ায় লার্ভা নিধনে সচেতনতামূলক মিটিং বাধ্যতামূলক ভাবে করবেন,জনসচেতনতা বৃদ্ধির জন্য পাড়ায় পাড়ায় মাইকিং করতে হবে, সচেতনতামূলক লিফলেট বিলি করতে হবে। প্রতিটি ওয়ার্ডে ডেঙ্গু টেস্টের সুবিধাসহ ফিভার ক্লিনিক চালু করতে হবে এবং বিনামূল্যে ডেঙ্গু চিকিৎসার ব্যবস্থা করতে হবে।মানববন্ধন শেষে মেয়র বরাবর স্মারকলিপি পেশ করা হয়।