শিক্ষা

বেরোবিতে যথাযোগ্য মর্যাদায় শেখ রাসেল দিবস পালন

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর-এ যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৬০তম জন্মদিন (শেখ রাসেল দিবস ২০২৩) পালন করা হয়েছে। এ উপলক্ষে আজ বুধবার (১৮ অক্টোবর, ২০২৩) সকাল সাড়ে ৯টায় প্রশাসন ভবনের সামনে থেকে শোভাযাত্রার মাধ্যমে দিবসটির কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ। শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা, ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ, রেজিস্ট্রার প্রকৌশলী মোহাম্মদ আলমগীর চৌধুরীসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীগণ অংশ নেন। শোভাযাত্রাটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে শেখ রাসেল চত্বরে এসে শেষ হয়।

এরপর শেখ রাসেল চত্বরে স্থাপিত শেখ রাসেলের অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ, উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা ও ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ। শ্রদ্ধা নিবেদন শেষে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে নিয়ে কেক কাটেন উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ। পরে শেখ রাসেলের স্মৃতিকে স্মরণীয় করে রাখতে ক্যাম্পাসে একটি বৃক্ষরোপণ করেন উপাচার্য।

শেখ রাসেল দিবস উপলক্ষে সকাল সাড়ে ১০টায় ক্যাফেটেরিয়ায় আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকের নির্মমতার হাত থেকেও রক্ষা পায়নি শিশু রাসেল। শেখ রাসেল আজ বেঁচে থাকলে একজন মেধাবী মানুষ হিসেবে বাংলাদেশকে এগিয়ে নেওয়ার সংগ্রামের প্রথম সারিতে থাকতেন। উপাচার্য বলেন, অবহেলিত, পশ্চাৎপদ এবং অধিকারবঞ্চিত শিশু-কিশোরদের আলোকিত জীবন গড়ার প্রতীক শেখ রাসেল।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা ও ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ। শেখ রাসেল দিবস-২০২৩ উদযাপন কমিটির আহবায়ক প্রফেসর কমলেশ চন্দ্র রায়ের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক কুন্তলা চৌধুরী, বেরোবি ছাত্রলীগের সভাপতি পোমেল বড়ুয়া ও সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান শামীম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক (চলতি দায়িত্ব) সৈয়দ আনোয়ারুল আজিম। আলোচনা শেষে দিবসটি উপলক্ষে শিশুদের অংশগ্রহণে আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন উপাচার্য।
এদিকে জোহর নামাজের পর কেন্দ্রিয় মসজিদে শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।